কার হাতে উঠবে ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরুষ্কার ।  এই প্রশ্নের উত্তর জানা যাবে আজ রাত । ইউরোপের সর্বোচ্চ  ফুটবল সংস্থা উয়েফা আজ বাংলাদেশ সময় রাত ১০টায় ঘোষণা করবে সেই সেরা খেলোয়াড়ের নাম।

উয়েফার তালিকায় থাকা শীর্ষ খেলোয়াড়দের নাম হচ্ছে লিওনেল মেসি,ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ভন ডাইক । ইউরোপা লিগ ও চ্যাম্পিয়নস লিগের সর্বমোট ৮০ জন কোচ এবং ৫৫ জন সাংবাদিকের ভোটে নির্বাচন করা হবে ইউরোপের সেরা ফুটবলার ।

ইউরোপের সেরা ফুটবল হওয়ার তালিকায় থাকা সবাই এই মৌসুমে দারুন পারফরম্যান্স করেছে । বিশেষ করে মেসি দারুন এক মৌসুম কাটিয়েছে । গোটা মৌসুমে মোট ৫০টা গোল করেন এবং জিতে নিয়েছেন লা লিগার সেরা গোল দাতার পুরস্কার । এছাড়াও মাঝে মাঝে নিজের দলকে একাই টেনেছেন মেসি । এই মৌসুমটিতে মেসি ব্যক্তিগত ভাবে দারুন পারফরম্যান্স করলেও কোন ট্রফি জিততে না পারায়, সেরা ফুটবলার এর তালিকায় কিছুটা পিছিয়ে থাকতে পারে মেসি ।

আবার ইউরোপের সেরা ফুটবলার হওয়ার তালিকায় থাকা ক্রিস্টিয়ানো রোনালদোও রয়েছে ভালো ফর্মে । মোটামুটি ভালো একটা মৌসুম কাটিয়েছে রোনালদো । জুভেন্টাসে হয়ে মৌসুমের শুরুতেই টানা দুই শিরোপা জিতে নেয় । তবে এই মৌসুমে তেমন গোল করতে পারেনি এই পর্তুগিজ তারকা । পুরো মৌসুমে মাত্র ২৮টা গোল করেন ।

মেসি এবং রোনালদোর সাথে সেরা ফুটবলারের তালিকায় থাকা নেদারল্যান্ডসের ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকও এই মৌসুমে নিজেকে মেলে ধরেছেন । লিভারপুলের হয়ে জিতেছে চ্যাম্পিয়নস লিগ । প্রিমিয়ার লিগে দারুন পারফরম্যান্সের কারণে প্রিমিয়ার লিগের সেরা ডিফেন্ডারের পুরস্কার পান এই নেদারল্যান্ডসের ডিফেন্ডার । এছাড়াও গত এক বছরে তাকে ড্রিবলে পরাস্ত করে বল জালে জড়াতে পারেনি কেউ ! যার কারণে মেসি ও রোনালদোর থেকে একটু বেশি এগিয়ে থাকতে পারে ভার্জিল ফন ডাইক ।