পরিবার এর দায়ভার নিতে মধ্যবিত্ত ও গরিব ঘরের যুবকরা প্রবাসে যাচ্ছে কাজ করার জন্য। বাংলাদেশ থেকে অনেক মানুষই বিদেশ গিয়ে অনেক ভালো টাকা ইনকাম করছে। প্রবাসে অনেকদিন থাকার পর নিশ্চয়ই তাদের বাড়ির কথা মনে পড়ে।

তাই ছুটি নিয়ে দেশে পরিবারের সাথে কিছুটা সময় কাটাতে আসে, আবার অনেকে আসে বিয়ে করার জন্য। অবিবাহিত প্রবাসীরা বিয়ে করার জন্য দেশে ছুটি নিয়ে আসে। কোরবানি ঈদের এই মৌসুমে সারাদেশে বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা বাংলাদেশে ছুটি কাটাতে এসেছে।

দেশে বিয়ে করার জন্য প্রবাসীদের প্রথম পছন্দ হাই স্কুলে পড়ুয়া মেয়ে। বিয়ে করার জন্য স্কুলে পড়া মেয়েদের দেখতে থাকে এবং পরবর্তীতে বিয়ে করে প্রবাসে চলে যায়। পরবর্তীতে নষ্ট হয়ে যায় একটি মেয়ের পড়ালেখার জীবন।

সারা বাংলাদেশেই এই সমস্যাটি রয়েছে সব জায়গায়। যখন কোন একটা প্রবাসী দেশে বিয়ে করার জন্য পাত্রী খুজে তখন তার অবস্থান দেখে মেয়ের বাড়ি থেকে রাজি হয়ে যায়, ফলে তারা বাল্যবিবাহ দিয়ে দেয়।

এবছর কোরবানির মৌসুমে সবচেয়ে বেশি মানুষ একসাথে ছুটি ছুটি কাটাতে দেশে আসছে। অবিবাহিতরা বিয়ে করে যাচ্ছে। যার কারনে হাই স্কুলে পড়ুয়া মেয়েদের সংখ্যা কমে যাচ্ছে। দেশে বাল্যবিবাহের সংখ্যা আগের মতোই থাকছে।