ভারত জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব বিরাট কোহলি পালন করলেও খেলার মাঠে কোহলি দল পরিচালনা করে ধোনির সাহায্য নিয়েই।  

সময়ের সেরা অন্যতম ক্রিকেটার বিরাট কোহলি ব্যাটসম্যান হিসেবে ইতিমধ্যে শচীনকে ছাড়িয়ে যাওয়ার আলোচনায়! তবে অধিনায়ক কোহলিকে নিয়ে কিন্তু খুব বেশি আলোচনা হয়না! ওয়ানডতে এখনও ধোনি খেলেন বলে তার অধিনায়কত্বের সাফল্যকে খাটো করে দেখা হয় যে, কাগজে কলমে যতই কোহলি অধিনায়ক হন না কেন মাঠে এখনও ধোনির সাহায্যে তিনি দল পরিচালনা করেন!

তবে টেস্টে তো অনেক আগে থেকে অবসরে ধোনি তখন কে তাকে সাহায্য করে দল পরিচালনায়? কিভাবে এত তাড়াতাড়ি এত কম সময়ে কম টেস্টে নেতৃত্ব দিয়ে ভারতের সফল অধিনায়ক ধোনিকে স্পর্শ করার দারপ্রান্তে দাঁড়িয়ে?

কথা হচ্ছে ভারতের সর্ব কালের সেরা টেস্ট অধিনায়ক মনে করা হয় মহেন্দ্র সিং ধোনিকে! যিনি ভারতের হয়ে সর্বোচ্চ ২৭ টি টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন! যার জন্য তিনি মোট ৬০ টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন! পিছনে ফেলেছিলেন সৌরভ গাঙ্গুলীকে!

সেই মহেন্দ্র সিং ধোনির ২৭ টি জয় স্পর্শ করতে কোহলির দরকার আর মাত্র ১ টি টেস্ট জয়! ধোনির যেখানে ৬০ ম্যাচ লেগেছিল সেখানে কোহলি নেতৃত্ব দিয়েছেন ৪৬ ম্যাচ! সাফল্যের হার ধোনির ৪৫ এর চেয়ে কোহলির সব থেকে বেশি ৫৬.৫২!

নিচের চার্ট থেকে ভালো করে বুঝতে পারবেন বিষয়টি! এবার তাহলে কে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক প্রশ্নটি রয়ে গেল আপনাদের কাছে? উল্লেখ্য আজ থেকে এন্টিগায় উইন্ডিজের বিপক্ষে শুরু হচ্ছে ভারতের টেস্ট চ্যাম্পিয়ন শীপের অভিযান!